Wednesday, January 31, 2018

প্রতিদিন স্ত্রীকে সময় দেয়া

স্ত্রীদের সাথে কেমন ছিলেন তিনি (স:) - ১

তিনি প্রতিদিন স্ত্রীদের সময় দিতেন 

ইব্ন আব্বাস (রা:) বর্ণনা করেন, ফজরের নামাজের পর রাসূল (স:) সূর্যোদয় পর্যন্ত নামাজের স্থানে বসে থাকতেন, এবং লোকেরা তাঁর চারপাশে বসে থাকত। এরপর তিনি একেএকে তাঁর প্রত্যেক স্ত্রীর কাছে যেতেন, তাদের সাথে কুশলবিনিময় করতেন, তাদের জন্য দুআ করতেন। এরপর যার ঘরে তাঁর সেদিনের পালা থাকতো, সেই স্ত্রীর ঘরে থাকতেন।

ভেবে দেখুন, রাসূল (স:) এরকম প্রতিদিন করতেন, এবং এটাই ছিল তাঁর দিনের প্রথম কাজ!

নবীজির (স:) স্ত্রীরা কখনোই মনে করতেন না যে তিনি কাছে নেই, কারণ তিনি তাদের সবার সাথেই প্রতিদিন দেখা করতেন। অথচ এখন এরকম কত স্বামীই আছে, যারা দিনের পর দিন, এমনকি মাসের পর মাস স্ত্রীকে ফেলে রেখে নিরুদ্দেশ হয়ে যায়, এমনকি পরিবারের খোঁজ খবরও রাখে না। 

আয়শা (রা:) বর্ণনা করেন, যখনই রাসূলুল্লাহ (স:) আসরের নামাজ শেষ করতেন, তিনি তাঁর স্ত্রীর ঘরে যেতেন এবং তার সাথে অন্তরঙ্গ সময় কাটাতেন।

আমাদের অনেককেই দেখা যায় ঘন্টার পর ঘন্টা বাসার বাইরে বন্ধুদের সাথে বা কলিগদের সাথে আড্ডায় কাটায়। আর রাতে যখন ঘরে ফেরে, তখন সে ফুর্তি করে সম্পূর্ণ ক্লান্ত। তার পরিবারের প্রিয় মানুষগুলো হয়তো আগেই ঘুমিয়ে পড়েছে। সেও ক্লান্ত হয়ে বিছানায় চলে যায়, মুহূর্তেই তলিয়ে যায় গভীর ঘুমে। কোথায় আমাদের প্রিয় নবীজির (স:) সুন্দর পারিবারিক জীবনের আদর্শ, আর কোথায় আমরা।

[শাইখ সালেহ আল মুনাজ্জিদের Interactions of The Greatest Leader অবলম্বনে]

#কেমন_ছিলেন_তিনি 


No comments:

Post a Comment